Tuesday, November 2, 2010

আমার প্রথম ফ্রীল্যান্সিং কাজের অভিজ্ঞতা

ব্লগে এটা আমার প্রথম পোষ্ট।পেশায় আমি একজন সফ্টয়্যার ইন্জিনিয়ার। অনেক দিন থেকে ফ্রীল্যান্সিং কাজের কথা শুনে আসছিলাম, কিন্তু কিভাবে শুরু করবো বুঝতে পারছিলাম না। একদিন এক বন্ধুর কাছ থেকে www.freelancer.com এই সাইট এর লিন্ক পেলাম,তারপর রেজিঃ করলাম। এরপর শুরু করলাম বিড করা। প্রথম দিকে একটু হতাশ হয়ে পরেছিলাম কারন যখন আমি ৩০ টা প্রজেক্ট এ বিড করেও একটা বিড ও জিততে পারলাম না।কিন্তু আমি হাল ছারিনি। এরপর একদিন হঠাৎ করেই এক Client আমাকে তার প্রজেক্ট আমি কিভাবে করার প্ল্যান করেছি তা জানতে চায়।Client এর কাছ থেকে প্রথম mail পেয়ে খুশিতে মনটা ভরে গেলো। আমিও Client কে reply করলাম। Client এর ও আমার প্ল্যান পছন্দ হলো,ব্যস হয়ে গেলো ব্যাট এ বলে। কাজটা আমি পেয়ে গেলাম।কাজের payment তেমন বেশি ছিলোনা ( মাএ ৬০ ডলার) কিন্তু আমার আনন্দটা ছিলো অনেক অনেক বেশি।

এই ছিলো আমার প্রথম কাজের আভিজ্ঞতা। চাকরির পাশাপাশি ফ্রীল্যান্সিং কাজের মাধ্যমে এমনিভাবে আয় করা সম্ভব ঘরে বসেই।
Freelance Jobs

4 comments:

Md. Shaiful Islam (palash) said...

Congrats vai. Keep going..

shakil797 said...

Dear Zahid,
Do you provide work just like "Alpha Digital company" or can you share some information about how new freelancer get work or in which site they can work.
Regards,
Shakil

Xahid said...

Hi Shakil,
I work alone at the moment and i am not fulltime freelancer,i do freelancing beside my regular job. Right now i work only in www.freelancer.com.

Beside that you can try on http://www.odesk.com/,
http://www.vworker.com .

Anonymous said...

ekta kajei 60dollar! kajta ki cilo vy and krte koto hrs lagsilo?